আপনি যাই করেন না কোনো, মনে রাখবেন আপনি যদি কাউকে মন প্রান দিয়ে দেন আর সে যদি ছলানা করে, কষ্ট পাওয়ারর কোন কারণ নেই এবং এটাও ঠিক কষ্ট না পেলে কিছু শিখতে পারবেন না। জীবনে বড় ধরনের ধাক্কা খাওয়াটা খুব জরুরি। আস্তে আস্তে আপওি সব বুঝে ও শিখে যাবেন, এক্সপেরিয়েন্স ও হবে।

মানব জাতি সৃষ্টির (হযরত আদম (আঃ) ও বিবি হাওয়ার সৃষ্টি মধ্যে দিয়ে) শুরুতেই ছলনার কথাটি পাওয়া।  আদন বাগানে আল্লাহ্‌ জীবন-গাছ” ও “নেকী-বদী-জ্ঞানের গাছ” (গন্ধম)  নামে দু’টি গাছও জন্মিয়েছিলেন এবং সে গাছের ফল খাওয়া আল্লাহ্ তালা নিষেধ করে দিয়েছিল হযরত আদম (আঃ) কে। হযরত আদম (আঃ) একা থাকা ভালো লাগে না বিধায় তারঁ (হযরত আদম (আঃ) এর একটা পাঁজর তুলে নিয়ে  হাওয়া আঃ (যার মানে “জীবন”) বানালেন। সেই আদন বাগানে একটি  সাপ (শয়তান)  হাওয়া আঃ কে ছলনা করে ভুলিয়ে গন্ধম গাছের ফল খাওয়ায় এবং হাওয়া আঃ ফল খাওয়ার পর তা হযরত আদম (আঃ) কেও খাওয়ায়। এমনিকি আল কোরাআনেও বলা আছে আর পার্থিব জীবন তো ছলনাময়  (সূরা আল-ইমরান ৩ঃ১৮৫) গন্ধম ফল খাওয়া জন্য তাদের বাগান থেকে পৃথিবীতে পাঠিয়ে দেয়া হয়।

খ্রিস্টান, হিন্দু, বৌদ্ধ ও মুসলিম এই চার ধর্মের অনুসারীদের কাছে অতি পবিত্র স্থান আদম চূড়া বা শ্রী পদ বা পবিত্র পদচিহ্ন, শ্রীলঙ্কার দক্ষিণ-পশ্চিম অংশের শ্রীপাড়া প্রদেশে অবস্থিত একটি পর্বত চূড়া।