আমি “ধর্ম” নিয়ে কিছু কথা বলতে চাই। যা মূলত আজকাল সমস্ত কিছুর মূলে প্রধান উপজীব্য বিষয়। হিন্দু-মুসলিম হোক কিংবা খ্রীষ্ঠান-বৌদ্ধ হোক, আমরা সবাই ভাই-ভাই…! আসলেই কি আমরা সবাই ভাই-ভাই…! ? এর সত্যতা কতটুকু..? আবার বর্তমানে মিয়ানমারে সংখ্যালঘু মুসলিমদের উপর যে পরিমান নির্যাতন হচ্ছে সেটা বর্বর যুগ কেউ হারা মানায়। এটা হবে কেন…? এটা কি ভ্রতৃত্ব বোধের প্রামাণ…? আমার মূল কথাটি হচ্ছে মানব ধর্ম নিয়ে ( এটা আবার কেমন ধর্ম) ? একেক জন সৃষ্টি কর্তাকে একেক নামে ডেকে শান্তি পায়। কেউ আল্লাহ ডেকে শান্তি পায় কেউ বা ভগবান, আবার কেউ বা ঈশ্বর। সব কিছুতেই কিন্তু মানব ধর্ম বিরাজমান।গুগলে সার্চ দিয়ে দেখলাম শিক্ষক বাতায়ন (https://www.teachers.gov.bd/) ছোট ছোট ছেলে মেয়েদের জন্য এই বিষয়ের উপর কনটেন্ট তৈরি করা, দেখে খুব ভালো লাগলো।
.
.
.
.
.
মানব জাতির ধর্মে মাত্র ৩টি দল: * আস্তিক= আদর্শ, সভ্য, জ্ঞানী, ভদ্র, শৃঙ্খল, শান্তিবাদী * নাস্তিক= অসভ্য, অভদ্র, মূর্খ, উশৃঙ্খল , অশান্তিবাদী দল। * প্রতারক= দু-মুখ, আরবীতে যাকে মুনাফিক বলে আরেকটি কথা না বললেই নয়: আমার এক ফেসবুক বন্ধু হিন্দুধর্মানুসারি, সে তার ফেসবুকে Religious Views তে Humanism লিখে রেখেছে, এমনকি এবারে ঈদের নামাজ মসজিদে যেয়ে পড়েছে। স্যালুট টু হার। সকল ধর্মের মূল শিক্ষা হল মানবতা। আর মানবতাই হল মানব ধর্ম বা প্রেম ধর্ম বা ঈশ্বর ধর্ম। প্রতিটি ধর্মের মাঝেই মানব ধর্ম বিদ্যমান। তবে মানব ধর্মে প্রতিটি ধর্ম বিদ্যমান নয়। কারন একটি ধর্মের মাঝে অমানবিক কিছু থাকলে থাকতেও পারে, তবে মানব ধর্মে অমানবিক কিছুই নেই একমাত্র মানবতা ছাড়া। মানব ধর্মই একমাত্র ধর্ম, যে ধর্ম পালনে মানুষকে নিজ ধর্ম ত্যাগ করতে হয় না। হোক সে হিন্দু, মুসলিম , খ্রীষ্টান বা বৌদ্ধ । বরং প্রতিটি ধর্মই মানুষকে মানব ধর্ম পালনের কথা বলে।মানব ধর্ম অন্যন্য ধর্মের মতো মানুষ বংশানুসারে বা পিতামাতার উত্তরাধিকারী হিসেবে পায় না।
.
.
.
.
.
স্রষ্টার ধর্ম হল তাঁর গুনাবলী, যে গুন গুলোতে তিনি গুনাম্বিত। যেমন তিনি রহিম রহমান দয়ালু ক্ষমাশীল জ্ঞানী সুবিচারক। আর এগুলোই মানব ধর্মের কর্ম। এই গুন গুলো শুধু আল্লাহ মানুষকে দিয়েছেন ও জ্বীন জাতিকে দিয়েছেন। অন্য কোনো প্রাণীকে এই গুন গুলো দেন নাই। তাই শুধু জ্বীন ও ইনসানের উপরই ফরয, অন্য কোনো প্রাণীর উপ নয়। তাই আল্লাহ তাঁর গুনে আমাদের গুনাম্বিত হতে বলেছেন। তাছাড়া মানব ধর্মের প্রতি ইংগিত দিয়ে আল্লাহ তায়ালা কুরআনে বলেছেন : So direct your face toward the religion, inclining to truth. [Adhere to] the fitrah of Allah upon which He has created [all] people. No change should there be in the creation of Allah . That is the correct religion, but most of the people do not know. (Surah Ar-Rum 30:30) অর্থাৎ প্রকৃত ধর্ম হচ্ছে আল্লাহর স্বভাব ও গুনাবলী। আর আল্লাহর স্বভাব হল তিনি সত্যবাদী, দয়ালু, করুনাময়, জ্ঞানী ও সুবিচারক ইত্যাদি। সুতারং আমাদের দয়ালু, ক্ষমাশীল, দানশীল হতে হবে, এককথায় মানবতাবাদী হতে হবে। আল্লাহর সৃষ্টীকে ভালবাসতে হবে, যেভাবে তিনি তাঁর সৃষ্টিকে ভালবাসেন কোনো জাত ধর্মের বিচার না করেই। **তোমাদের সর্বশ্রেষ্ঠ জাতি হিসেবে বাছাই করা হয়েছে, মানবের কল্যাণের জন্য -(সূরা-আল-ইমরান : ১১০)
.
.
.
.
.
**যে ব্যক্তি নরহত্যা বা পৃথিবীতে ফ্যাসাদ সৃষ্টিকারী কাজের শাস্তি প্রদানের উদ্দেশ্য ছাড়া কাউকে হত্যা করল, সে যেন পৃথিবীর সকল মানুষকেই হত্যা করল। আর যে কেউ কারো প্রাণ রক্ষা করল, সে যেন পৃথিবীর সকল মানুষের প্রানরক্ষা করল।” -(সূরা মায়িদাহ্‌ :৩২)
.
.
.
.
.
**রাসূলুল্লাহ(সা) বলেন: সাবধান! যে ব্যক্তি কোনও মুয়াহিদের (মুয়াহিদ: মুসলিম রাষ্ট্রে ন্যায়সঙ্গতভাবে বসবাসরত অমুসলিম) উপর অত্যাচার করবে অথবা তার কোন অধিকার ছিনিয়ে নিবে অথবা তাকে অসহনীয় যন্ত্রণা দিবে অথবা তার অনুমতি ছাড়া তার কোনও কিছু নিবে, সে জেনে রাখুক যে বিচার দিবসে আমি তার (অত্যাচারী ব্যক্তির) বিরুদ্ধে যুদ্ধ করবো। – (সুনান আবু দাউদ, ভলিউম ৩, হাদিস ৩০৫২) **মানব ধর্মের প্রতিষ্ঠাতা স্রষ্টা নিজেই। আর এটা সব মানুষের ভিতরেই থাকে । **আসুন আমরা মানবতাবাদী হই, নিজ ধর্মের সহীত মানব ধর্ম পালন করি। **প্রতিটা সৃষ্টির পেছনেই স্রষ্টা থাকে !! কারো যদি ভিন্ন মত থাকে বলতে পারেন.. আমি স্বল্প জ্ঞানে যা পেরেছি , গুছিয়ে লিখার চেষ্টা করেছি !!!
.
.
.
.
.
আল কোরআন বাংলা বই
মানব ধর্ম সংস্কার বই
Human Religion Reform
ইউকিপিডিয়া এবং ব্লগ থেকে