ফেসবুকের একটিভ ইউজার প্রতি মাসে বাংলাদেশে থেকে ২০ থেকে ২৫ মিলিয়ন তার মানে দুই কোটি থেকে দুই কোটি পঞ্চাশ লাখ ( ১৬ নভেম্বর ২০১৭) এর মধ্যে ২৪ % মেয়ে এবং ৭৪% ছেলে ইউজার। এর মধ্যে টপ লোকেশন হচ্ছে ঢাকা ডিভিশন ৬৫% এবং চট্রগাম ৯% বাকি সব ডিভিশন ৯% এর নিচে। ক্যাটাগরির মধ্যে টপে আছে  হেল্থ/বিউটি সেক্টর। সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী ইন্টারনেট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৯২ লাখ ২৭ হাজার, তার মধ্যে মোবাইল এ ব্যবহার করে ৭ কোটি ৩৮ লাখ ১৭ হাজার( সেপ্টেম্বর ২০১৭ মাস শেষে )। বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েব সাইট থেকে বাংলাদেশে জনসংখ্যা : ১৫.২ কোটি ( যদিও বেশি)। তার মানে  ( ১৫.২ কোটি – ২.৫ কোটি )= ১২.৭ কোটি লোক ইন্টারনেটের বাহিরে। আর (৭ কোটি ৯২ – ২.৫কোটি) = ৫.৪২ কোটি লোক ফেসবুকের বাহিরে। আর বাংলাদেশ থেকে ভুয়া ৯ লাখ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার কথা শোনা যায় ( মে, ২০১৭)।

আসল কথায় আসি, ফেসবুক বুষ্ট পোষ্ট। এখন এতো এতো পেজ হয়ে গেছে, পেজে লাখ লাখ লাইক থাকার পরেও অরগানিক পোষ্ট হয় ই না। আর ফেসবুক প্রতিনিয়ত  তার সিস্টেম আপডেট করছেন। অামি এখন ফ্রেন্ড লিষ্টের কোন পোষ্ট  দেখতে পাই না, শুধু  এ্যাড দেখি। কয় দিন পর নিজের প্রফাইলেও বুষ্ট করার অফশন চলে আসতে পারে 😛  এদিন আর বেশি দূরে নয়।

তার মানে কি  দাড়াঁচ্ছে?

আপনি আমি যে ভাবে বিজনেস এর কথা ভাবি, ফেসবুক ও সে ভাবে চিন্তা করে কি করে বেশি বেশি বুষ্ট করানো যায় 😛 । আমি-আপনি ব্যবসা করার জন্য দুই কোটি পঞ্চাশ লাখ পাচ্ছি। আমরা অনেক সময়  আমাদের পছন্দ মতো টার্গেট অডিয়েন্স ও সেট করতে পারি না। কেন পারি না , সেটা ফেসবুকরে বিজনেস  … 😛 আমার মতে স্যোসাল মিডিয়া একটা টুল্স হিসেবে কাজ করে, শুধু ফেসবুকে বুষ্ট করে প্রডাক্ট বিক্রি হবে এই আশা করা যাবে না। আমাদের সব টার্গেট শহর মুখি হয়ে পড়েছে কিন্তু চায়নাতে প্রথম উদ্যোগ গুলি ছিলো কৃষি কাজের সম্প্রসারণ এবং সেখান থেকেই অন্ট্রাপ্রেনারের সূচনা। আমাদের আরো ফোকাস হতে হবে, মার্কেটিং, ব্রান্ডিং, সাপ্লাইন চেইন , ম্যানেজমেন্ট, ছাড়াও আরো বিষয়ের উপর নজর দিতে হবে। সর্বপরি কাষ্টমারের মন-মানষিকতা বুঝতে হবে। ভালো কাজ করে জান  আর কাষ্টমারি আপনার ব্যানার হয়ে যাবে, কথায় আছে না ওয়ার্ড অফ মাউথ ইজ ভেরি ইমপটেন্ট। শেষ কথা: গেট টু নো দ্যা পিপল হু, মেটার টু ইউর বিজনেস, সো ইউ ক্যান আন্ড্যারস্ট্যান্ড হুয়াট মেটার টু দেম।তাদরে সম্পর্কে জানুন যাতে করে আপনার মেসেজটি তাদের কাছে পৌছতে পারে।