টাইটেইল দেখেই বুঝতে পারছেন! এ ক্ষেত্রে আমি মনে করি, ম্যানেজম্যান্ট দল হিসেবে যারা কাজ করে তাদের খুব চৌকশ হওয়া দরকার। কেও প্রমোশন চাইলো আর দিয়ে দিলেন, সে ক্ষেত্রে প্রতিষ্ঠানের ক্ষতি তো হবেই সাথে দক্ষ লোক কাজে অনীহা দেখাবে। প্রত্যেক ব্যক্তিরই কাজের এরিয়া থাকে, এর পরেও যে নিজের ইচ্ছায় অন্য এরিয়ার দিকে নজর দেয়, হোক না সেটা অনেক ছোট, তবু ম্যানেজম্যান্ট এর সেটা মূল্যায়ন করা উচিত।

সকলেই কিন্তু কাজ করে। কিন্তু কাজের বাইরে আসলে ইচ্ছাকৃত ভাবে কয়জন কাজ করে। এতে কি তারা আনন্দ বোধ করে। তাদের নিদিষ্ট দেয়া কাজ কি পেন্ডিং থাকে। যদি না থাকে তাহলে প্রমোশন তাকেই দেয়া উচিত, সে প্রমোশন এর জন্য আবেদন না করলেও। বার্ষিক গোপনীয় অনুবেদন (এসিআর) ও তৈরি করে রাখতে পারেন।

পারফরমেন্স বেইজড ইভালুয়েশন সিস্টেম

তাকেই বেঝে নিন, যে পুরোনো ধারনা ভেঙ্গে নতুন কিছু করতে চায়, যদিও করতে সময় লাগবে। তার যতটুকু স্কিল আছে তা অন্য কর্মীদের মাঝে শেয়ার করতে চায়। তারা প্রতিষ্ঠানের সাফল্য কামনা করে, তার ছোট ছোট প্রচেষ্টা দিয়ে। self-starting employees will take it upon themselves to find out what they need to know, no matter what it takes

প্রতিষ্ঠান থেকে কিছু নেয়ার পর বেশি কি দিতে পারবেন, নতুন দায়িত্বটা যে আপনারই প্রাপ্য সেটা বোঝতে পারা, কথায় নয় – কাজে বিশ্বাসি। আপনার অজান্তেই কিছু কাজ করে ফেলে। ফলাফল পরে আপনাকে জানায়।

বর্তমান পজিশনে আপনি যথাযথ রোল বজায় রাখছেন এবং আরো দায়িত্ব নিতে প্রস্তুত। যদিও অন্যরা আপনার সম র‌্যাঙ্কে থেকে নতুন দায়িত্ব নিতে চায় না। সে তুলনায় আপনি এক ধাপ এগিয়ে।

সব শেষে বলতে চাই, স্পেশাল প্রমোশন তারি জন্য যে নিজে কিছু এক্সট্রা করতে পারে এবং অন্যকে স্কিলফুল করতে সাহায্য করে।